আজ শুক্রবার, ২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

নগরীতে ধুলোর যন্ত্রণা

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ: ঋতু পালায় এখন হেমন্তকাল। শীত আগমনের অপেক্ষায় শহরবাসী। তবে এরই মধ্যে ধুলো যন্ত্রনায় অস্থির মানুষ। শহরের বাতাসে যেন ধুলোর রাজত্ব। এ নিয়ে এবার এখন পর্যন্ত কোন ব্যবস্থা নিতে দেখা যায়নি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন কর্তৃপক্ষকে। গতকাল সরেজমিনে শহরের বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে মানুষ নাকে-মুখে রুমাল চেপে চলাচল করছেন। কেউবা রুমালের পরিবর্তে হাত দিয়ে মুখ ঢেকেছেন। কেউ আবার কেনা মাস্ক ব্যবহার করছেন। এসব দেখে অনেকের মনে হতে পারে, গন্ধ এড়াতে বুঝি এই ব্যবস্থা। তবে কয়েকজনের সাথে আলাপ করলে বুঝা গেলো, ধুলো’র হাত থেকে রক্ষা পেতে তারা এভাবে পথ চলছেন।
শহরের জামতলা এলাকায় সড়কে হেঁটে যাচ্ছিলেন বেসরকারী চাকুরিজীবি আ: হালিম। মুখে হাত দিয়ে মুখ ঢেকেছেন কেন এমন প্রশ্নের জবাবে তিনি জানালেন, বাতাসে অনেক ধুলো। এছাড়া গাড়িগুলো যখন চলে তখন ধুলো এসে নাকে মুখে লাগে। এ কারনেই হাত দিয়ে ঢেকে রেখেছি, যদি কিছুটা রক্ষা পাওয়া যায়।
এখানে কিছুক্ষন দাঁড়িয়ে থেকে দেখা গেলো, রিকশায় আসা যাত্রিরা ধুলোর আক্রমনের শিকার হচ্ছে বেশী। আবার হেঁটে যাওয়া লোকজনও রক্ষা পাচ্ছে না। চাষাড়া মোড়ে কথা হয় ক্ষুদ্র ব্যবসায়ী আবুল বাশারের সাথে। তিনি জানান, বাচ্চাদের স্কুলে নিয়ে যাচ্ছি। অনেক ধুলা-বালি। তাই নিজেও মাস্ক পড়েছি, বাচ্চাকেও দিয়েছি।
শিউলী আক্তার নামে এক গৃহিণী জানালেন, প্রয়োজনীয় কিছু কেনাকাটা করতে মার্কেটে এসেছি। সকালে বাসা থেকে গোসল করে বের হলেও মনে হচ্ছে বাসায় ফিরে আবারো গোসল করতে হবে। ধুলার পরিমাণ অনেক বলে জানালেন তিনি। তার সাথে সুর মিলালেন শহরের এক বিপণী বিতানের দোকানদার। তিনি বলেন, এ সময়টায়তে ধুলা বেশী থাকে। তবে সিটি করপোরেশন কর্তৃপক্ষ পানি ছিটালে কিছুটা সস্তি পাওয়া যায়। এবার এখন পর্যন্ত তারা গাড়ির মাধ্যমে পানি ছিটানো শুরু করেননি।

স্পন্সরেড আর্টিকেলঃ